" " //psuftoum.com/4/5191039 Live Web Directory আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্পে ৩২০ জনেরও বেশি নিহত //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্পে ৩২০ জনেরও বেশি নিহত

 


২০২৩ সালের ৭ অক্টোবর আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, যাতে ৩২০ জনেরও বেশি নিহত এবং শত শত মানুষ আহত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাক্তিকা প্রদেশের শিনকায় শহরের কাছে। ভূমিকম্পের পরে বেশ কয়েকটি শক্তিশালী আফটারশক আসে, যা আরও ক্ষয়ক্ষতি ও হতাহতের কারণ হয়।

ভূমিকম্প আঘাত হানে ঘনবসতিপূর্ণ এলাকায়, এবং অঞ্চলের বেশিরভাগ ভবনই কাদামাটি ও ইট দিয়ে তৈরি, যা এগুলিকে পতনের শিকার করে তোলে। ফলে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে। ভূমিকম্পের কারণে ভূমিধসও হয় এবং রাস্তাঘাট বন্ধ হয়ে যায়, যার ফলে উদ্ধারকর্মীদের ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছানো কঠিন হয়ে পড়ে।

আফগান সরকার ক্ষতিগ্রস্ত প্রদেশগুলিতে জরুরি অবস্থা জারি করেছে এবং আন্তর্জাতিক সহায়তার জন্য আবেদন জানিয়েছে। জাতিসংঘ এবং বেশ কয়েকটি দেশ ভূমিকম্পের শিকারদের সহায়তা প্রদানের অঙ্গীকার করেছে।

আফগানিস্তানকে দুই দশকের মধ্যে সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগে আঘাত হানে। এটি এমন এক সময়ে এসেছে যখন দেশটি ইতিমধ্যেই চলমান সংঘাত এবং অর্থনৈতিক মন্দার কারণে মানবিক সংকটের মুখোমুখি হচ্ছে।


Top Post Ad

Below Post Ad

Hollywood Movies