" " //psuftoum.com/4/5191039 Live Web Directory ইসরায়েল গাজা ও লেবাননে সাদা ফসফরাস ব্যবহার করেছে //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

ইসরায়েল গাজা ও লেবাননে সাদা ফসফরাস ব্যবহার করেছে



(অক্টোবর ১৩, ২০২৩)

গাজা সিটি, গাজা স্ট্রিপ - হিউম্যান রাইটস ওয়াচ নিশ্চিত করেছে যে ইসরায়েলি বাহিনী অক্টোবর ১০ এবং ১১, ২০২৩ তারিখে যথাক্রমে লেবানন এবং গাজায় সামরিক অভিযানে সাদা ফসফরাসের গোলাবারুদ ব্যবহার করেছে। নিশ্চিতকরণটি যাচাইকৃত ভিডিও এবং প্রত্যক্ষদর্শী বিবরণের উপর ভিত্তি করে করা হয়েছে।

সাদা ফসফরাস একটি উচ্চ দাহ্য পদার্থ যা ভয়াবহ জ্বলন এবং ঘরবাড়ি আগুনে দিতে পারে। জনবহুল এলাকায় ব্যবহার করলে এটি একটি বেআইনী অস্ত্র হিসাবে বিবেচিত হয়, কারণ এটি নির্বিচারে এবং সাধারণ মানুষের ভয়াবহ ক্ষয়ক্ষতির কারণ হতে পারে।

এক বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ ইসরায়েলকে জনবহুল এলাকায় সাদা ফসফরাস ব্যবহার অবিলম্বে বন্ধ করে এবং এর ব্যবহারের সব অভিযোগের তদন্ত করার আহ্বান জানিয়েছে। সংস্থাটি আন্তর্জাতিক সম্প্রদায়কেও আন্তর্জাতিক আইন মেনে চলতে ইসরায়েলকে চাপ দিতে অনুরোধ করেছে।

"জনবহুল এলাকায় সাদা ফসফরাস ব্যবহার আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন," হিউম্যান রাইটস ওয়াচের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিভাগের নির্বাহী পরিচালক সারাহ লিওহ উইটসন বলেছেন। "ইসরায়েলকে অবিলম্বে এই অস্ত্র ব্যবহার বন্ধ করতে হবে এবং এর ব্যবহারের সব অভিযোগের তদন্ত করতে হবে।"

হিউম্যান রাইটস ওয়াচ গাজা ও লেবাননে দুটি নির্দিষ্ট ঘটনায় সাদা ফসফরাস ব্যবহারের নথিভুক্ত করেছে। গাজায়, ইসরায়েলি বাহিনী অক্টোবর ১১ তারিখে গাজা সিটির একটি ঘনবসতিপূর্ণ এলাকায় সাদা ফসফরাসের গোলাবারুদ ছুড়ে মারে। আক্রমণে বেশ কয়েকটি অগ্নিকাণ্ড হয় এবং বেশ কয়েকজন মানুষ আহত হয়। লেবাননে, ইসরায়েলি বাহিনী অক্টোবর ১০ তারিখে দক্ষিণ লেবাননের একটি গ্রামে সাদা ফসফরাসের গোলাবারুদ ছুড়ে মারে। আক্রমণে বেশ কয়েকটি বাড়িঘর আগুন লেগে যায় এবং একজন আহত হয়।

গাজা ও লেবাননে সাদা ফসফরাস ব্যবহার ইসরায়েলের সামরিক অভিযানে আন্তর্জাতিক আইন অমান্য করার সর্বশেষ উদাহরণ। 

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies