" " //psuftoum.com/4/5191039 Live Web Directory সার্চ কমিটির মামলার শুনানি সুপ্রিম কোর্টে //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

সার্চ কমিটির মামলার শুনানি সুপ্রিম কোর্টে



কলকাতা, ৬ অক্টোবর, ২০২৩: পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন নিয়ে রাজ্য সরকার, রাজ্যপাল এবং ইউজিসির মধ্যে চলমান বিরোধ নিয়ে আজ সুপ্রিম কোর্টে শুনানি হবে।

শীর্ষ আদালতের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ শুনানিতে রাজ্য সরকার, রাজ্যপাল এবং ইউজিসির তরফে জমা দেওয়া ৫ জন করে নামের তালিকা পর্যালোচনা করেন।

আদালত নির্দেশ দেন যে, সার্চ কমিটিতে কোনও পক্ষের মনোনীত বিশেষজ্ঞই কমিটিতে বাড়তি গুরুত্ব পাবেন না। কমিটির সদস্যদের নাম সুপ্রিম কোর্ট চূড়ান্ত করবে।

রাজ্য সরকারের দাবি খারিজ

শুনানিতে রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছিল যে, সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রী এবং রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রীকে রাখা উচিত। তবে আদালত এই দাবি খারিজ করে দেন।

রাজ্যপালের দাবি খারিজ

শুনানিতে রাজ্যপালের তরফে দাবি করা হয়েছিল যে, সার্চ কমিটিতে শুধুমাত্র শিক্ষাবিদদের রাখা উচিত। তবে আদালত এই দাবিও খারিজ করে দেন।

সার্চ কমিটি গঠন নিয়ে বিরোধ

পশ্চিমবঙ্গে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন নিয়ে রাজ্য সরকার এবং রাজ্যপালের মধ্যে বিরোধ চলছে। রাজ্যপাল আচার্য হিসেবে উপাচার্য নিয়োগের দায়িত্ব পালন করেন। তবে রাজ্য সরকার দাবি করে যে, সার্চ কমিটির মাধ্যমে উপাচার্য নিয়োগ করা উচিত।

এই বিরোধের প্রেক্ষিতে গত ২৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট নির্দেশ দেন যে, আদালতই একটি সার্চ কমিটি গঠন করে দেবে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies