" " //psuftoum.com/4/5191039 Live Web Directory স্পাইনোসেরিবিলার অ্যাটাক্সিয়ায় নিউরোইপিও-এর কার্যকারিতা ও নিরাপত্তা নির্ণয়ে আশাব্যঞ্জক ফলাফল //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

স্পাইনোসেরিবিলার অ্যাটাক্সিয়ায় নিউরোইপিও-এর কার্যকারিতা ও নিরাপত্তা নির্ণয়ে আশাব্যঞ্জক ফলাফল

 



হোলগুইন, কিউবা: স্পাইনোসেরিবিলার অ্যাটাক্সিয়া টাইপ ২ (এসসিএ ২) রোগীদের জন্য আশার আলো জ্বলে উঠেছে, কারণ কিউবান ওষুধ নিউরোইপিও-র তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে। BioCubaFarma-এর সাথীসংগঠিত চিকিৎসা প্রতিষ্ঠান এবং বিজ্ঞান কেন্দ্রগুলির নেতৃত্বে পরিচালিত এই ট্রায়ালটি বিভিন্ন প্রদেশে প্রাপ্তবয়স্ক রোগীদের উপর নাসালভাবে প্রদত্ত নিউরোইপিও-র কার্যকারিতা ও নিরাপত্তা মূল্যায়ন করছে।

কিউবা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত: বিশ্বে সবচেয়ে বেশি এসসিএ ২ রোগী রয়েছে কিউবাতে, প্রতি ১০০,০০০ জনে ৩৬.২ জন। বিশেষ করে হোলগুইন প্রদেশে এই সংখ্যাটি আরও বেশি, প্রতি ১০০,০০০ জনে ১৮৩ জন। আন্তর্জাতিকভাবে, এই ধরনের অ্যাটাক্সিয়ার হার প্রতি ১০০,০০০ জনে ৩-৫ জন। ফলে, কার্যকরী চিকিৎসার প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সফলতার ভিত্তিতে গড়ে তোলা: তৃতীয় পর্যায়ের এই ট্রায়ালটি ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে পরিচালিত সফল প্রথম/দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ধারাবাহিকতা। ডঃ লুইস ভেলজ্জকুয়েজ পেরেজ, একজন বিশিষ্ট নিউরোফিজিওলজি ও নিউরোলজি বিশেষজ্ঞ, জানান যে নিউরোইপিও-প্রাপ্ত রোগীদের মধ্যে সেরিবালার সিন্ড্রোম এবং জ্ঞানগত কার্যকারিতা উভয়ই উন্নতি দেখা গেছে। এছাড়াও, সেন্টার ফর মলিকুলার ইমিউনোলজি দ্বারা উন্নত এই ওষুধটি উচ্চ নিরাপত্তা প্রদর্শন করেছে, যা বিভিন্ন নিউরোডিজেনারেটিভ রোগের চিকিৎসায় এর সম্ভাব্যতা প্রমাণ করে।

স্থিতিশীল উন্নতি: উৎসাহব্যঞ্জক ফলাফল প্রাথমিক পরীক্ষার সময়কালের বাইরেও অব্যাহত রয়েছে। ডঃ পেরেজ জানান, এক বছর পর নিউরোইপিও পাওয়া রোগীদের রোগের স্থিতিশীলতা দেখা গেছে, যখন প্লাসিবো নেওয়া রোগীদের ক্ষেত্রে রোগের প্রাকৃতিক ইতিহাস অনুসারে অবনতি দেখা গেছে। এটি ইঙ্গিত দেয় যে নিউরোইপিও এসসিএ ২-এর অগ্রগতি ধীর করে দিতে বা এমনকি থামিয়ে দিতে পারে।


Top Post Ad

Below Post Ad

Hollywood Movies