" " //psuftoum.com/4/5191039 Live Web Directory লাদাখে রাজ্যের মর্যাদা ও সাংবিধানিক নিরাপত্তা দাবির বিক্ষোভ, লাখ লাখ মানুষ যোগ দিয়ে পুরো অঞ্চল স্তব্ধ //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

লাদাখে রাজ্যের মর্যাদা ও সাংবিধানিক নিরাপত্তা দাবির বিক্ষোভ, লাখ লাখ মানুষ যোগ দিয়ে পুরো অঞ্চল স্তব্ধ

 



লেহ, লাদাখ: ৪ তারিখে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখকে রাজ্যের মর্যাদা ও বিভিন্ন সাংবিধানিক নিরাপত্তা দেওয়ার দাবিতে হাজার হাজার মানুষ সম্পূর্ণ ধর্মঘটে অংশগ্রহণ করেছেন। লেহ অ্যাপেক্স বডি (LAB) এবং কার্গিল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (KDA) কর্তৃক  এই বিক্ষোভে উভয় জেলা থেকেই ব্যাপক অংশগ্রহণ দেখা গেছে, যা বর্ধিত স্বায়ত্তশাসন ও সুরক্ষার জন্য দৃঢ় মনোভাবকে তুলে ধরে।

প্রধান দাবি:

  • রাজ্যের মর্যাদা: লাদাখকে ২০১৯ সালে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তর করা হয়েছিল, এবং বিক্ষোভকারীরা একটি বিধানসভা এবং স্থানীয় বিষয়াবলীর উপর আরও নিয়ন্ত্রণের সঙ্গে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দাবি করছেন।
  • ষষ্ঠ তফসিল অন্তর্ভুক্তি: এই তফসিলটি উপজাতি সম্প্রদায়ের জন্য বিশেষ বিধান দেয়, এবং অন্তর্ভুক্তি লাদাখের অনন্য সংস্কৃতি, জমি অধিকার এবং পরিবেশের জন্য সুরক্ষা প্রদান করবে।
  • কাজের সংরক্ষণ: বিক্ষোভকারীরা লাদাখি যুবকদের জন্য চাকরির নিশ্চয়তা এবং সংরক্ষণ চায় জনসংখ্যার পরিবর্তন রোধ এবং তাদের অর্থনৈতিক সুবিধা নিশ্চিত করার জন্য।
  • পৃথক সংসদীয় আসন: বর্তমানে লাদাখে মাত্র একটি লোকসভা আসন রয়েছে। বিক্ষোভকারীরা লেহ এবং কার্গিল জেলার জন্য পৃথক প্রতিনিধিত্ব দাবি করছেন।

ধর্মঘটের প্রভাব:

ধর্মঘট লাদাখের দৈনন্দিন জীবনকে স্থবির করে দিয়েছে। বাজার, ব্যবসা এবং স্কুল বন্ধ ছিল, এবং গণপরিবহন মূলত অনুপলব্ধ ছিল। এটি লাদাখি জনগণের সম্মিলিত দৃঢ়সংকল্প এবং তাদের দাবির গুরুত্বকে তুলে ধরে।

সরকারের প্রতিক্রিয়া:

ভারত সরকার লাদাখের প্রতিনিধিদের সঙ্গে কয়েক দফায় বৈঠক করেছে, কিন্তু কোনও সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দেওয়া হয়নি। বিক্ষোভকারীরা সন্দিহান রয়েছেন এবং সরকারকে তাদের উদ্বেগের দ্রুত সমাধানের আহ্বান জানাচ্ছেন।


Top Post Ad

Below Post Ad

Hollywood Movies