" " //psuftoum.com/4/5191039 Live Web Directory নিউজিল্যান্ডে ওয়েটঙ্গি ডে'তে স্থানীয় আদিবাসীদের উপর হুমকির বিরুদ্ধে বিক্ষোভ //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

নিউজিল্যান্ডে ওয়েটঙ্গি ডে'তে স্থানীয় আদিবাসীদের উপর হুমকির বিরুদ্ধে বিক্ষোভ

 



ওয়েটঙ্গি, নিউজিল্যান্ড - প্রায় ৬০০ জন বিক্ষোভকারী মঙ্গলবার ঐতিহাসিক শহর ওয়েটঙ্গিতে জমা হয়েছিলেন, নিউজিল্যান্ডের জাতীয় দিবসের আনুষ্ঠানিক উদযাপনে ছায়া ফেলে। তাদের ক্রোধ ছিল সরকারের প্রস্তাবিত নীতির বিরুদ্ধে, যেগুলিকে স্থানীয় অধিকার ক্ষুণ্ণ এবং জাতির প্রতিষ্ঠাতা দলিল ওয়েটঙ্গি চুক্তির পুনর্ব্যাখ্যা হিসাবে দেখা হচ্ছে।

এই মিছিলটি, যা কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড়, ১৮৪০ সালে ব্রিটিশ রাজশক্তি এবং মাওরি নেতাদের মধ্যে চুক্তি স্বাক্ষরের স্মরণে আনুষ্ঠানিক অনুষ্ঠানের সাথে মিলে গিয়েছিল। তবে, কেন্দ্রীয়-ডানপন্থী জোটের নীতিগুলো নিয়ে উদ্বেগের কারণে উৎসবমুখর আবহাওয়া নষ্ট হয়েছিল।

বিক্ষোভকারীরা চুক্তিকে সম্মান করা এবং মাওরি ভাষা ও সাংস্কৃতিক পদ্ধতিগুলিকে রক্ষা করার দাবি জানিয়ে প্ল্যাকার্ড বহন করেছিলেন। অনেকেই জাতীয় মাওরি পতাকা এবং ইউনাইটেড ট্রাইবস পতাকা ঝらせて তাদের ঐক্য ও দৃঢ়সংকল্প প্রকাশ করেছিলেন।

বিরোধের কেন্দ্রস্থলে রয়েছে সরকারের মাওরি ভাষার সরকারি ব্যবহার এবং স্থানীয় জীবনযাত্রের মান ও অধিকার উন্নত করার নীতিগুলিকে বাতিল করার প্রতিশ্রুতি। এছাড়াও, তারা একটি বিল চালু করার পরিকল্পনা করেছে, যা ওয়েটঙ্গি চুক্তিকে পুনর্ব্যাখ্যা করবে, যদিও আইনটি পাস হওয়ার নিশ্চয়তা দেওয়া হয়নি। এই উদ্যোগ তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে, কারণ চুক্তির ইংরেজি এবং মাওরি সংস্করণ ভিন্ন, এবং মাওরিদের সার্বভৌমত্ব প্রশ্নটি এখনও বিতর্কিত।

সমালোচকরা সতর্ক করেছেন যে, এই পদক্ষেপগুলি স্থানীয় অধিকারের জন্য একটি উল্লেখযোগ্য পিছিয়ে যাওয়া, যা সম্ভাব্য কয়েক দশকের অগ্রগতি মুছে ফেলতে পারে। কেউ কেউ প্রস্তাবিত পরিবর্তন বন্ধ করতে আইনি পদক্ষেপ নিয়েছেন।

ওয়েটঙ্গি ডে'র বিক্ষোভ নিউজিল্যান্ডে স্থানীয় অধিকার নিয়ে উত্তপ্ত সে দেশের সংসদ  অফিসিয়াল উদযাপন জাতির যৌথ ইতিহাসকে স্বীকৃতি দিলেও, জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ মনে করে তাদের ঐতিহ্য এবং অধিকার হুমকির মুখে রয়েছে। সরকার তাদের উদ্বেগের প্রতি মনোযোগ দেবে নাকি তার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে, তা দেখার বিষয়, তবে একটি বিষয় নিশ্চিত: নিউজিল্যান্ডে স্থানীয় অধিকারের লড়াই এখনও শেষ হয়

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies