ভারত - ফেব্রুয়ারী ১৬, ২০২৪: কম খরচের বিমান সংস্থা স্পাইসজেট গো ফার্স্ট অধিগ্রহণের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছে। তারা কার্গো সংস্থা বিজি বি অ্যাওয়েরসের সঙ্গে যৌথভাবে একটি বিড জমা দিয়েছে। এই পদক্ষেপ ভারতের বিমান পরিবহন শিল্পকে একীভূত করার দিকে একটি সাহসী পদক্ষেপ, যা সম্ভাব্যত ভবিষ্যতে প্রতিযোগিতার চেহারা বদলে দেবে।
প্রাক্তন গোএয়ার, গো ফার্স্ট ২০১৩ সালে আর্থিক সমস্যার কারণে (প্রধানত ইঞ্জিনের সমস্যা এবং ঋণের বোঝা) বন্ধ হয়ে যায়। তখন থেকেই বিমান সংস্থাটি দেউলিয়া হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। এই প্রক্রিয়ায় বেশ কয়েকটি সম্ভাব্য ক্রেতা আগ্রহ দেখিয়েছে।
সাম্প্রতিক বছরগুলিতে নিজেও আর্থিক সমস্যার মধ্যে থাকা স্পাইসজেট মনে করে গো ফার্স্ট অধিগ্রহণের মাধ্যমে "একটি শক্তিশালী এবং টেকসই বিমান সংস্থা" তৈরি করা যাবে। গো ফার্স্টের সুপ্রতিষ্ঠিত নেটওয়ার্ক এবং ব্র্যান্ডের স্বীকৃতির সঙ্গে স্পাইসজেটের বড় বিমানবহর এবং পরিচালনার দক্ষতা একত্রিত করতে পারলে কম খরচের বিমান সংস্থার ক্ষেত্রে একটি শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে।
যাহোক, এই চুক্তিতে বেশ কিছু বাধা রয়েছে। গো ফার্স্টের আর্থিক সমস্যা উল্লেখযোগ্য, এর ঋণ ₹১১,৪৬৩ কোটিরও বেশি। দুটি বিমান সংস্থাকে একীভূত করা খুব সহজ হবে না, এর জন্য সাবধান পরিকল্পনা এবং কার্যকরী মূল্যায়ন প্রয়োজন। এছাড়াও, বিদেশী কোম্পানি সহ অন্যান্য বিডাররাও গো ফার্স্ট অধিগ্রহণের জন্য চেষ্টা করছে, যা অধিগ্রহণের মূল্য বাড়িয়ে দিতে পারে।
বিশ্লেষকরা এই বিডের প্রভাব নিয়ে দ্বিধায় রয়েছেন। কেউ কেউ এটিকে দীর্ঘমেয়াদী সুবিধা সহ একটি কৌশলগত পদক্ষেপ হিসাবে দেখছেন, আবার কেউ কেউ স্পাইসজেটের গো ফার্স্টের দায় মেটানোর এবং এর কার্যক্রমগুলিকে স্বচ্ছন্দে একীভূত করার ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন।
বিড প্রক্রিয়ার চূড়ান্ত ফল এখনও অনিশ্চিত। তবে, একটি বিষয় স্পষ্ট: স্পাইসজেটের গো ফার্স্ট অধিগ্রহণের প্রস্তাব ভারতীয় বিমান শিল্পে একটি গুরুত্বপূর্ণ ঘটনা, যা আগামী মাসগুলিতে পুরো কম খরচের বিমান খাতকে পুনরায় গড়ে তুলতে পারে।