" " //psuftoum.com/4/5191039 Live Web Directory দুর্গাপুরের ইস্পাত অঞ্চলে প্রচারে বামেদের ঝড় //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

দুর্গাপুরের ইস্পাত অঞ্চলে প্রচারে বামেদের ঝড়



আসন্ন লোকসভা নির্বাচনে বামপন্থীদের প্রচার শুরু হলো দুর্গাপুরের বুকে এবারে বামফ্রন্ট মনোনীত সিপিআইএম প্রার্থী হয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ সুকৃতি ঘোষাল একসময় বর্ধমান মহিলা কলেজের অধ্যক্ষের কাজ করে গেছেন। প্রচার শুরু হল দুর্গাপুর বুকে শ্রমিক আন্দোলনের অন্যতম পীঠস্থান ইস্পাত অঞ্চল থেকে। দুর্গাপুরের কবিগুরু সরণি থেকে  মিছিল বর্ণাঢ্য শোভাযাত্রা করে শুরু হয়ে পৌঁছায় দুর্গাপুরের  ইস্পাত অঞ্চলের প্রাণকেন্দ্র চন্ডীদাস বাজারে এ দীর্ঘ পথে বহু মানুষ মিছিলের পাশে দাঁড়িয়ে অভিবাদন করলেন বামফ্রন্ট প্রার্থী কে তারা বলেন একদিকে যখন দিল্লি থেকে এসে বিজেপি এর প্রাক্তন সাংসদ তৃণমূলের প্রার্থী হয়েছেন আরেকদিকে মেদিনীপুর শহর থেকে এসে প্রার্থী হয়েছেন বিজেপি প্রার্থী। ঠিক সেইখানে পশ্চিম বর্ধমান জেলার একজন অন্যতম শিক্ষাবিদ এই লড়াই কে অন্য অন্য মাত্রা দিল বলে মনে করছেন রাজনৈতিক মহল ।



বিগত সময়ে দুর্গাপুরের বুকে ঘটে গেছে একাধিক ঘটনা একদিকে কেন্দ্রীয় সরকারের ভ্রান্ত শিল্পনীতির কারণে বন্ধ হয়েছে একাধিক শিল্প ঠিক সেই জায়গায় দাঁড়িয়ে খরচ বেড়েছে শিক্ষার অন্যতম হাব দুর্গাপুরের বুকে শিক্ষা ও মহার্ঘ হয়েছে ।এমন অবস্থায় বিকল্প নীতি কথা শোনাচ্ছে বামফ্রন্ট প্রার্থী তিনি বলেন মানুষের অধিকারকে সুরক্ষিত করার প্রশ্নই এবারের নির্বাচনের মূল লক্ষ্য বামফ্রন্টের এবং সংসদে সাধারণ মানুষের কথা তুলে ধরার লক্ষ্যেই এই লড়াই। এই  লড়াই কে সফল করতে নেমে পড়েছেন এলাকার বহু মানুষ তারা মনে করেন দুর্গাপুরের শিল্পাঞ্চল যদি মরে যায় তাদের দুর্গাপুর টায় শেষ হয়ে যাবে।



 একটা সময় বামপন্থীদের উদ্যোগকে রক্ষা করো দুর্গাপুর এই স্লোগানকে সামনে রেখে ব্যাপক আন্দোলন গড়ে উঠেছিল এবারের নির্বাচনে তাই অন্যতম ইস্যু হয়ে দাঁড়িয়েছে শিল্পাঞ্চল কে রক্ষা করার সেই ইস্যুকে সামনে দাঁড় করিয়েই এবারের চলছে নির্বাচনী প্রচার ।



নির্বাচনী প্রচারে সুখ-দুঃখের কথাই উঠে গেল ভোটারদের কাছ থেকে তারা দাবি করলেন একদিকে যখন দুর্নীতির চরম অবস্থা তৈরি হয়েছে গোটা বাংলায় অন্যদিকে দেশের রাস্তা তো শিল্পগুলোকে ধ্বংস করে বিভিন্ন বহুজাতিক সংস্থার হাতে তুলে দেওয়া চলছে তার বিরুদ্ধেও মানুষের ক্ষোভ উগরে দিয়েছেন তাই ভোট প্রচারে উঠে আসছে প্রতারণার কথা ভোট প্রচারে উঠেছে মানুষের জীবনযাত্রার কথা তাই এবারের নির্বাচনের সমীকরণ বদলাতে চলেছে দুর্গাপুর শিল্পাঞ্চল রক্ষা করার শপথ এর পাশাপাশি সবার কাছেই শিক্ষাকে পৌঁছে দেওয়ার দাবি উঠেছে এই প্রচার অভিযানে ।ইস্পাত অঞ্চলের প্রচার শেষে বিজরা সভাপুর গ্রামেও প্রচার চলে।



ডক্টর সুকৃতি গ্যসাল বলেন  একদিকে যখন মানুষ তার জীবন ধারণের চেষ্টা করছে অবিরত ঠিক অন্যদিকে এই সরকার চেষ্টা করছে তারা যাতে কোনো কাজ বা কর্মসংস্থান ধ্বংস করে দেওয়ার যার ফলে চরম ক্ষতির মুখে পড়েছে দেশের যুবসমাজ দুর্গাপুর এর থেকে আলাদা কিছু নয় বহু মানুষ এখানে শিক্ষা গ্রহণ করে বাইরে চলে যাচ্ছেন অর্থাৎ পরিযায়ী শ্রমিক সংখ্যা বেড়েছে। দুর্গাপুরের শিল্পাঞ্চলের বুকে যা অত্যন্ত  যন্ত্রণা সেই যন্ত্রণা নিরসন করার লক্ষ্যেই এবারের নির্বাচনের লড়াই ফলাফল যাই হোক না কেন প্রচার অভিযানে মানুষের কথা মানুষের যন্ত্রণার কথা যেভাবে উঠে এলো তাতে স্পষ্টতই বলা যায় বামপন্থীরা এবার একটা বড় লড়াই দিতে চলেছে।





Top Post Ad

Below Post Ad

Hollywood Movies