" " //psuftoum.com/4/5191039 Live Web Directory আসামের বোরাক ভ্যালির ভাষা আন্দোলনের শহীদ স্মরণে দুর্গাপুরের ইস্পাত অঞ্চল //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

আসামের বোরাক ভ্যালির ভাষা আন্দোলনের শহীদ স্মরণে দুর্গাপুরের ইস্পাত অঞ্চল

 

 


আসামের বোরাক উপত্যকার জন্য ১৯ সে মে একটি কালো দিন হিসেবে ইতিহাসের পাতায় রয়ে যাবে , কি হয়েছিল সে দিন জেক স্মরণ করতে গোটা বাঙ্গলী জাতি আজ ও পালন করে আসছে শহীদ দিবস উপলক্ষে।  সেই দিন, 1961 সালে, রাজ্য পুলিশের গুলিতে 11 জনকে হত্যা করা হয়েছিল, কারণ তারা এর প্রতিবাদ করেছিল। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে তারাপুরের শিলচর রেলওয়ে স্টেশনে। এই 11 জন শহীদের মধ্যে একজন মহিলাও রয়েছে যাকে একটি বুলেট দিয়ে গুলি করা হয়েছিল যা তার চোখ ভেদ করে মাথায় প্রবেশ করেছিল। বরাক উপত্যকার ইতিহাসের পাতা উল্টালে দেখা যায় বাংলা ভাষা রক্ষার জন্য বহু মানুষ প্রাণ উৎসর্গ করেছেন।এই দিনটি উদযাপন করলো দুর্গাপুরের ইস্পাত অঞ্চলে ভাষা শহীদ উদ্যানে।  দুর্গাপুরের ইস্পাত সাংস্কৃতিক সংগঠন সমূহের উদ্যোগে পালিত হলো ভাষা শহীদ দিবস।  অনুষ্ঠানের শুরুতে ১১ জন সদদের উদ্যেশ্যে নিরাবতা পালন অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয়।  



অনুষ্ঠানের সঞ্চালনা করেন কবি সমীর দাস অনুষ্ঠানের শুরুতে আন্দোলনের সার্থকতা ব্যাখ্যা করেন বিশিষ্ট সাহিত্যিক দীপক দেব তিনি বলেন রাজ্যে বাংলা ভাষার উপর আক্রন নেমে আসছে  অবিরত , বাংলা ভাষা রক্ষা করতে সুনির্দিষ্ট কর্মসূচি পালনের উপর জোর দেন তিনি।  তিনি বলেন দুর্গাপুরের শহরে বহু হোর্ডিং হিন্দি কিংবা ইংলিশ সেটি পৰিৱৰ্তন করে বাংলা ভাষা করার জন্য আন্দোলন করার প্রয়োজনীয়তা রয়েছে বলে মন্তব্য করেন তিনি। দেশে এক ভাষা এক দেশ নীতির তীব্র সমালোচনা করেন তিনি বলে অন্য ভাষা মানুষের উপর চাপিয়ে দিলে প্রতিরোধ হবে সেই সঙ্গে দেশে ঐক্য বিনষ্ট হবে।  এছাড়াও বাংলা ভাষায় সাহিত্য চর্চার উপর জোর দেন তিনি নতুন প্রজন্মদের কাছে আরো বেশি করে সৃষ্টিশীল সাহিত্যের চর্চা হলে সংস্কৃতির পরিসীমা বৃদ্ধি হবে বলে মনে করেন তিনি।




এছাড়াও  বক্তব্য রাখেন নিখিল বঙ্গ সাহিত্য সম্মেলনের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাহিত্যিক মোহিত গাঙ্গুলি তিনি বলেন শহরে বাংলা সাহিত্যের চর্চা কমে গেছে সেই চর্চার উপর জোর দিতে বহু কর্মসূচির উপর জোর দেন।  আরো বেশি করে ভাষা আন্দোলনের শহীদ দের জানতে
বেশি করে ইতিহাসের চর্চা জরুরি।  তিনি বলেন বর্তমানে ডিজিটাল যুগে বাংলা ভাষা কে এই প্লাটফর্ম থেকেও ব্যবহারের উপর জোর দেন।  অনুষ্ঠানে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান সংগঠিত হয় কবিতা আবৃতি করেন একাধিক সাহিত্যিক , গান করেন করেন লহরী সাংস্কৃতিক গ্রূপ।  সকালে অনুষ্ঠান হলেও বহু মানুষকে দেখা শহীদ স্মরণ অনুষ্ঠানে , ইস্পাত অঞ্চলে বহু সাহিত্যিক এই অনুষ্ঠানে যোগ দেন। 





Top Post Ad

Below Post Ad

Hollywood Movies