" " //psuftoum.com/4/5191039 Live Web Directory পাটনায় জোরপূর্বক ভূমি অধিগ্রহণ ও পুলিশের দমনপীড়নের বিরুদ্ধে বৃহত্তর কৃষক বিক্ষোভ //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

পাটনায় জোরপূর্বক ভূমি অধিগ্রহণ ও পুলিশের দমনপীড়নের বিরুদ্ধে বৃহত্তর কৃষক বিক্ষোভ

 


পাটনা, বিহার | ২৬ জুন, ২০২৪ — বিহারের সংযুক্ত কৃষক মোর্চা আজ পাটনায় একটি বৃহত্তর দমনবিরোধী মিছিলের আয়োজন করেছে, যা জোরপূর্বক কৃষি জমি অধিগ্রহণ এবং চৌসার কৃষকদের উপর সহিংস দমনপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। এই বিক্ষোভে বিভিন্ন কৃষক নেতা, কর্মী এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের অংশগ্রহণ দেখা গেছে, যা তাদের সম্মিলিত কণ্ঠকে অন্যায় ও দমনমূলক রাষ্ট্রীয় কর্মকাণ্ডের বিরুদ্ধে উচ্চকিত করেছে।


গান্ধী ময়দানের গেট নং ১০ থেকে বেলা ১২:৩০ টায় মিছিল শুরু হয়, যেখানে অংশগ্রহণকারীরা "জোরপূর্বক জমি অধিগ্রহণ বরদাস্ত করা হবে না!", "উন্নয়ন প্রকল্পের নামে কৃষি জমির লুণ্ঠন বন্ধ করো!", এবং "চৌসার কৃষকদের সহিংস দমন কেন? নীতিশ সরকার, উত্তর দাও!" এই ধরনের স্লোগান দেয়। এই মিছিলের উদ্দেশ্য ছিল সেই কৃষকদের অভিযোগ উত্থাপন করা, যাদের জমি পর্যাপ্ত ক্ষতিপূরণ বা প্রয়োজনীয় প্রক্রিয়া ছাড়াই অধিগ্রহণ করা হয়েছে।



প্রশাসন জেপি গোলাম্বরে ব্যারিকেড দিয়ে মিছিলটি আটকে দেয়, ফলে একটি তাৎক্ষণিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সংযুক্ত কৃষক মোর্চা, বিহারের ব্যানারে একটি সভা অনুষ্ঠিত হয়, যা ত্রিমণ্ডল সভাপতিত্ব করেন, যার মধ্যে উমেশ সিং, সর্বভারতীয় কৃষক মহাসভার রাজ্য সম্পাদক; বিনোদ কুমার, বিহার রাজ্য কৃষক সভার সাধারণ সম্পাদক; এবং রিষি আনন্দ, জয় কৃষান আন্দোলনের নেতা ছিলেন।


সভায় বক্তৃতা করেন সর্বভারতীয় কৃষক সভার যুগ্ম সম্পাদক অবধেশ কুমার; সর্বভারতীয় ক্ষেত মজদুর ইউনিয়নের বিহার ইউনিটের সম্পাদক অশোক বেইথা; সর্বভারতীয় কৃষক মহাসভার বালেশ্বর প্রসাদ যাদব; এবং আরও কয়েকজন বিশিষ্ট কৃষক নেতা। সভায় কৃষক আন্দোলনের সমর্থক বিধায়ক ও প্রাক্তন বিধায়ক, যেমন অরুণ সিং, রামবলী সিং যাদব, মহানন্দ সিং এবং চন্দ্রদীপ সিং উপস্থিত ছিলেন।



বিক্ষোভের মূল কারণ হল বক্সার জেলার চৌসা ব্লকে ১০৬৪ একর জমি অধিগ্রহণ, যা সতলুজ জল বিদ্যুৎ নিগম দ্বারা একটি কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য অধিগ্রহণ করা হয়েছে, এবং অতিরিক্ত ২৫০ একর জমি রেল করিডোর এবং জল পাইপলাইন প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয়েছে। কৃষকদের দাবি অনুযায়ী, এই অধিগ্রহণ তাদের সম্মতি ছাড়াই হয়েছে এবং ভূমি অধিগ্রহণ আইন, ২০১৩-এর লঙ্ঘন ঘটেছে। কৃষকরা ন্যায্য ক্ষতিপূরণ, চাকরি, এবং পুনর্বাসনের দাবিতে ১৭ অক্টোবর ২০২২ থেকে প্রতিবাদ করছেন।


সংযুক্ত কৃষক মোর্চা ২০ মার্চ ২০২৪ তারিখে চৌসা ব্লকের বানারপুর, মোহনপুরওয়া এবং কোচারি গ্রামের পুলিশ দমনের ঘটনাটি তুলে ধরে, যেখানে পুলিশ এবং প্রশাসন বাড়িতে ঢুকে মহিলা, শিশু এবং বৃদ্ধদের উপর সহিংস হামলা চালায়। এই দমনে বেশ কয়েকজন গুরুতরভাবে আহত হন এবং সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়, যা কৃষক সমাজে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করে।


সংযুক্ত কৃষক মোর্চা বিহারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অধীনে একইভাবে জমি অধিগ্রহণের ঘটনাগুলির বিরুদ্ধে তাদের উদ্বেগ প্রকাশ করেছে এবং কৃষকদের সাথে একাত্মতা ঘোষণা করেছে।



বিক্ষোভের পর, সংযুক্ত কৃষক মোর্চার একটি ছয় সদস্যের প্রতিনিধি দল মুখ্যমন্ত্রীর কার্যালয়ে প্রধান সচিবের সাথে সাক্ষাৎ করে। এই প্রতিনিধিদলে প্রভু রাজ নারায়ণ রাও, রাজেন্দ্র প্যাটেল, রামবৃক্ষ রাম, পুকার, সুভাষ যাদব এবং ইন্দ্রদেব রায় অন্তর্ভুক্ত ছিলেন। প্রতিনিধিদল মুখ্যমন্ত্রীকে একটি সাত দফা দাবিপত্র প্রদান করে।


দাবিগুলি নিম্নরূপ:


১. চৌসা পুলিশ দমন কাণ্ডের পুরো বিষয়টি উচ্চস্তরের বিচার বিভাগীয় কমিটির মাধ্যমে তদন্ত করা হোক। বক্সার জেলার সমস্ত প্রশাসনিক কর্মকর্তাদের শাস্তি প্রদান করা হোক।

২. ক্যাগের রিপোর্টে যেসব কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাদের অবিলম্বে স্থগিত করা হোক।

৩. মিথ্যা মামলায় গ্রেফতার হওয়া কৃষকদের অবিলম্বে মুক্তি দেওয়া হোক এবং কৃষকদের উপর দায়ের করা মামলা প্রত্যাহার করা হোক। পুলিশ দমনের সময় কৃষকদের হওয়া ক্ষতির জন্য অবিলম্বে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করা হোক।

৪. ২০১৩-এর ভূমি অধিগ্রহণ আইন লঙ্ঘন করে কৃষি জমির জোরপূর্বক অধিগ্রহণ কঠোরভাবে বন্ধ করা হোক।

৫. বিহারে পুনর্বাসন ও পুনর্ব্যবস্থাপনা সম্পর্কে একটি স্পষ্ট নীতি তৈরি করা হোক এবং তা কঠোরভাবে বাস্তবায়িত করা হোক।

৬. মসৌড়ির নোনিয়া বিঘায় কৃষকদের জমি রেকর্ড অনুযায়ী জমাবন্দি করা হোক এবং উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করা হোক।

৭. কৈমুর পাহাড়ে ব্যাঘ্র প্রকল্পের নামে আদিবাসী এবং বনবাসীদের বাস্তুচ্যুত করা বন্ধ করা হোক।


সংযুক্ত কৃষক মোর্চা তাদের দাবিগুলি পূরণ না হওয়া পর্যন্ত তাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং রাজ্য সরকারকে কৃষকদের অভিযোগগুলি সমাধান করতে এবং তাদের অধিকার রক্ষা করতে আহ্বান জানিয়েছে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies