" " //psuftoum.com/4/5191039 Live Web Directory সিয়েরা লিওনে শিশু বিবাহ নিষিদ্ধ করার ঐতিহাসিক আইন //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

সিয়েরা লিওনে শিশু বিবাহ নিষিদ্ধ করার ঐতিহাসিক আইন

  



ফ্রিটাউন, ২ জুলাই, ২০২৪— সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাডা বায়ো মঙ্গলবার শিশু বিবাহ নিষিদ্ধ করার একটি ঐতিহাসিক আইন প্রণয়ন করেছেন। এই দেশে লক্ষ লক্ষ মেয়ে ১৮ বছর বয়সের আগে বিবাহিত হয়।


"আমাদের নারীদের জন্য স্বাধীনতা এসেছে," বায়ো ফ্রিটাউনের রাজধানীতে নারীবাদী গোষ্ঠী এবং পশ্চিম আফ্রিকার প্রথম মহিলাদের দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে ঘোষণা করেন। এই অনুষ্ঠানটি দেশের যুবতী মেয়েদের অধিকার ও ভবিষ্যত সুরক্ষার প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়।


গত মাসে, সিয়েরা লিওনের সংসদ আইনটি অনুমোদন করেছিল, যা ১৮ বছরের নিচে মেয়েদের বিবাহকে অপরাধ হিসেবে চিহ্নিত করেছে। নতুন এই আইনটি কঠোর শাস্তি আরোপ করে, যার মধ্যে অন্তত ১৫ বছরের কারাদণ্ড বা $২,০০০ এর বেশি জরিমানা অন্তর্ভুক্ত।


সিয়েরা লিওনে শিশু বিবাহের ব্যাপক সমস্যা মোকাবেলায় এই আইনটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। ইউনিসেফের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে ৯ মিলিয়ন জনসংখ্যার দেশে ৮০০,০০০ স্ত্রী ছিল ১৮ বছরের নিচে, যার মধ্যে ৪০০,০০০ ছিল ১৫ বছরের নিচে। এই নতুন আইনগত কাঠামোটি এই সংখ্যাগুলি ব্যাপকভাবে কমানোর লক্ষ্য নিয়ে কাজ করবে, দেশের যুবতী মেয়েদের উন্নত সুরক্ষা ও সুযোগ প্রদান নিশ্চিত করবে।


বিভিন্ন মানবাধিকার সংস্থা দ্বারা এই আইনটির ব্যাপক প্রশংসা করা হয়েছে, সেভ দ্য চিলড্রেন এনজিও এটিকে "ঐতিহাসিক" হিসেবে বর্ণনা করেছে। এই আইনটি শুধু ১৮ বছরের নিচে মেয়েদের সঙ্গে পুরুষদের সহবাস নিষিদ্ধ করে না, বরং যারা ১৮ বছরের আগে বিবাহিত বা গর্ভবতী হয় তাদের জন্য ক্ষতিপূরণ প্যাকেজ প্রদান করে।


প্রেসিডেন্ট বায়োর প্রশাসন আশা করছে যে এই আইনটি সিয়েরা লিওনে নারীর অধিকার রক্ষার একটি নতুন যুগের সূচনা করবে, সমতা প্রচার করবে এবং যুবতী মেয়েদের ভবিষ্যত সুরক্ষিত করবে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies