" " //psuftoum.com/4/5191039 Live Web Directory কেনিয়ার সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে দেশজুড়ে ধর্মঘট বিক্ষোভে নিহত ৪৩, আহত ৬০০ //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

কেনিয়ার সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে দেশজুড়ে ধর্মঘট বিক্ষোভে নিহত ৪৩, আহত ৬০০




কেনিয়ায় পুলিশি উপস্থিতির মধ্যে বিক্ষোভকারীরা গত তিন সপ্তাহে নিহতদের নাম সম্বলিত অস্থায়ী ক্রস স্থাপন করেছে। কেনিয়া মানবাধিকার কমিশনের (KHRC) মতে, বিক্ষোভের সময় দেশে কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছে, যার বেশিরভাগই নাইরোবিতে। আহতের সংখ্যা ৬০০ এরও বেশি, অনেকেই গুলিবিদ্ধ।

অল্প কিছু দূরে, সংসদ ভবন ও স্টেট হাউসের আশেপাশে এবং প্রধান সড়কগুলিতে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়।

রবিবারের কার্যক্রমগুলি গত সপ্তাহের মঙ্গলবার ও বৃহস্পতিবারের ছোট ছোট বিক্ষোভের পর অনুষ্ঠিত হয়। জনগণের মধ্যে প্রচলিত ধারনা অনুযায়ী, গণ-আন্দোলনটি, যা মূলত ২০২৪ অর্থ বিলের বিরুদ্ধে ছিল, তা পরবর্তীতে স্বাধীনতার পরবর্তী রাজনৈতিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে বৃহত্তর বিরোধিতায় রূপ নিয়েছে। এ থেকে বোঝা যায় না যে, রুটো সরকারের প্রতি সাধারণ মানুষের ক্ষোভ কমেছে। বরং, অ্যাজিমিও লা উমোজা এবং ট্রেড ইউনিয়ন আমলাতন্ত্রের দ্বারা প্রচারিত রাজনৈতিক দৃষ্টিভঙ্গির প্রতি ক্রমবর্ধমান অসন্তোষের প্রতিফলন ঘটেছে।

গুরুত্বপূর্ণভাবে, শ্রমিকরা এখন ভাল মজুরি এবং অনিরাপদ কর্মপরিবেশের বিরুদ্ধে লড়াইয়ে সংগঠিত হচ্ছে, যদিও ট্রেড ইউনিয়নগুলি রুটোর বিরোধিতা দমনে কাজ করছে। সাম্প্রতিক সপ্তাহগুলিতে, শ্রমিকরা যুবক এবং পেশাজীবী মধ্যবিত্তদের অংশগুলির সাথে ব্যক্তিগতভাবে বিক্ষোভে যোগ দিয়েছে, তাদের শিল্প শক্তি ব্যবহার না করেই।



গত বৃহস্পতিবার, কেনিয়া মেডিকেল প্র্যাকটিশনার্স, ফার্মাসিস্টস এবং ডেন্টিস্টস ইউনিয়ন (KMPDU), যাদের সদস্য সংখ্যা ৭,০০০ এরও বেশি, সোমবার থেকে কার্যকরী একটি অনির্দিষ্টকালের ধর্মঘট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যালয় দখলের পরিকল্পনা ঘোষণা করেছে। রবিবার রাতে KMPDU সদস্যদের সাথে একটি জুম মিটিংয়ে, ডেপুটি সেক্রেটারি জেনারেল ডেনিস মিসকেল্লাহ দখল পরিকল্পনাটি নিন্দা করেন। তিনি বলেন, “আপনি যদি MOH দখল করতে চান, যান এবং MOH দখল করুন এবং যা খুশি করুন, কিন্তু KMPDU এর অংশ হবে না… ব্যাচ পোস্টিং [ইন্টার্নদের] গ্রহণ করুন অথবা বাড়িতে থাকুন।” সোমবার, KMPDU সেক্রেটারি জেনারেল দাভজি ভিমজি আতেল্লাহ হঠাৎ করে ধর্মঘট প্রত্যাহার করে একটি অফিসিয়াল এক্স অ্যাকাউন্ট বিবৃতি দেন: “আমরা আফিয়া হাউজ দখল স্থগিত করছি। এই সিদ্ধান্তটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে চলমান আলোচনার ফলস্বরূপ এসেছে।”

বিবৃতিটি দ্রুত মুছে ফেলা হয় কারণ এটি KMPDU সদস্য এবং অন্যান্য শ্রমিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি করে। অনেক ব্যবহারকারী আতেল্লাহকে রুটো সরকারের দ্বারা ঘুষ খাওয়ার অভিযোগ তোলেন।

আতেল্লাহ পরে দাবি করেন যে ইউনিয়নের এক্স অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। “#OccupyMoH স্থগিত করা হয়েছে বলে যে রিপোর্টগুলি প্রচারিত হয়েছে তা মিথ্যা। ইউনিয়ন হ্যান্ডেলটি আপস করা হয়েছে এবং আমরা এটি নিয়ন্ত্রণে আনার এবং পরিষ্কার করার জন্য সর্বাত্মক চেষ্টা করছি।”

কেনিয়া সাংবাদিক ইউনিয়ন (KUJ) সাত মাসের বেতন বকেয়া এবং তাদের সঞ্চয় এবং ক্রেডিট সমবায়ের জন্য চাঁদা না দেওয়ার কারণে, সবচেয়ে বড় মিডিয়া হাউসগুলির মধ্যে একটি, স্ট্যান্ডার্ড গ্রুপ PLC তে ১৪ দিনের ধর্মঘটের নোটিশ ঘোষণা করেছে। মিডিয়া কর্মীরা গত সপ্তাহ থেকে বেতন দাবিতে স্ট্যান্ডার্ডের রেডিও মাইশায় বন্য হরতাল চালিয়ে যাচ্ছে।

২৮ জুন, স্ট্যান্ডার্ডের রেডিও মাইশা, স্পাইস এফএম, বেরুর এফএম এবং ভাইবেজ রেডিওর মিডিয়া কর্মীরা কর্মবিরতি করে এবং সম্প্রচার বন্ধ করে দেয়।




কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সংস্থা (COTU-K) KUJ এর সাথে সংহতি প্রকাশ করতে অস্বীকার করেছে। ৩৬টি ট্রেড ইউনিয়ন নিয়ে গঠিত COTU, যা ১৫ লাখেরও বেশি শ্রমিকদের প্রতিনিধিত্ব করে, অন্যান্য সদস্য ইউনিয়ন থেকে সমর্থন সংগ্রহ করেনি।

নাইরোবির শিল্প এলাকা থেকে শুরু করে চা, কফি ও উদ্যানতাত্ত্বিক শ্রমিক, মোম্বাসার (পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় বন্দর) বন্দর শ্রমিক, সেইসাথে শিক্ষক ও স্বাস্থ্যকর্মী—কর্মজীবী শ্রেণির প্রতিটি বিভাগই রুটোর মিতব্যয়ী ব্যবস্থা, পুলিশি রাষ্ট্র ব্যবস্থা এবং সেনা মোতায়েনের বিরুদ্ধে একযোগে পদক্ষেপ নেওয়া উচিত ছিল। কিন্তু, COTU পরিবর্তে রুটোর সাথে মিতব্যয়ী নীতি চাপিয়ে দেওয়ার জন্য কাজ করছে।


 

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies