" " //psuftoum.com/4/5191039 Live Web Directory ব্যাংকিং সেক্টরে বড়সড় সাইবার হামলা //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

ব্যাংকিং সেক্টরে বড়সড় সাইবার হামলা

  



প্রযুক্তি পরিষেবা প্রদানকারী সংস্থার ওপর র‌্যানসমওয়্যার আক্রমণের ঘটনা ঘটেছে, যার ফলে ভারতের প্রায় ৩০০টি ছোট ব্যাঙ্কের পেমেন্ট সিস্টেমে ব্যাপক প্রভাব পড়েছে। এই খবর সংবাদসংস্থা রয়টার্সের কাছে এসেছে এবং প্রকাশের পরেই চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। সাইবার বিশেষজ্ঞরা সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখছেন।


সূত্রের খবর, সি-এজ টেকনোলজির ওপর বড়সড় সাইবার হামলা হয়েছে, যার প্রভাব দেশের বিভিন্ন ব্যাঙ্কগুলিতে পড়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সি-এজ টেকনোলজি সারা দেশের ছোট ব্যাঙ্কগুলিকে প্রযুক্তি পরিষেবা দেয় এবং সেখানেই র‌্যানসমওয়্যার আক্রমণ হয়েছে। যদিও সি-এজ টেকনোলজিসের তরফ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ও ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) থেকেও কোনো উত্তর মেলেনি।


NPCI আজ বুধবার একটি পাবলিক অ্যাডভাইজরি জারি করেছে, যেখানে জানানো হয়েছে যে আপাতত সি-এজ টেকনোলজিসকে পেমেন্ট সিস্টেমগুলি থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। সি-এজ টেকনোলজিসের সঙ্গে যুক্ত পেমেন্ট ব্যাঙ্কগুলির গ্রাহকরা আপাতত কোনো পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে পারবেন না। বড়সড় প্রভাব রোধ করতে প্রায় ৩০০টি ছোট ব্যাঙ্ককে দেশের বৃহত্তর পেমেন্ট নেটওয়ার্ক থেকেও বিচ্ছিন্ন করা হয়েছে। তবে এতে খুব বড় কোনো ক্ষতি হবে না বলেই মনে করা হচ্ছে। আক্রান্ত ব্যাঙ্কগুলির বেশিরভাগই ছোট ব্যাঙ্ক।


গোটা দেশের পেমেন্ট সিস্টেমের মধ্যে মাত্র ০.৫ শতাংশ প্রভাবিত হবে এই আক্রমণের ফলে। ভারতে প্রায় ১৫০০টি সমবায় ব্যাঙ্ক ও আঞ্চলিক ব্যাঙ্ক রয়েছে, যার বেশিরভাগই বড় শহরের বাইরে অবস্থিত। এর মধ্যে কয়েকটি ব্যাঙ্কে ক্ষতি হয়েছে বলে সূত্রে জানা গেছে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies