" " //psuftoum.com/4/5191039 Live Web Directory মাঙ্কিপক্স সতর্কতা: এয়ারপোর্ট ও হাসপাতালে প্রস্তুতি জারি, নির্দেশ দিল ভারত সরকার //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

মাঙ্কিপক্স সতর্কতা: এয়ারপোর্ট ও হাসপাতালে প্রস্তুতি জারি, নির্দেশ দিল ভারত সরকার

 



আফ্রিকা মহাদেশে মাঙ্কিপক্স (Mpox) প্রাদুর্ভাবের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছিল। এবার সতর্ক হল ভারত সরকারও। এয়ারপোর্টে সতর্কতা জারি করার পাশাপাশি, হাসপাতালগুলিকে জরুরি বিভাগ প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health)। 


সূত্রের খবর অনুযায়ী, হাসপাতালগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে, রোগীর শরীরে যদি কোনো র‍্যাশ দেখা যায়, তাহলে তাদের আইসোলেশন ওয়ার্ডে আলাদা করে রাখতে হবে। দিল্লির সফদারজং হাসপাতাল, লেডি হার্ডিঞ্জ মেডিক্যাল কলেজ এবং রাম মনোহর লোহিয়া হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। রোগীদের আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা এবং নাক থেকে নমুনা সংগ্রহের নির্দেশও দেওয়া হয়েছে। বিমানবন্দরগুলিকেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) গত দুই বছরের মধ্যে দ্বিতীয়বার জনস্বাস্থ্যে জরুরি সতর্কতা (Public Health Emergency) জারি করেছে। নতুন স্ট্রেনের এমপক্স ভাইরাস যৌনমিলন ও সাধারণ শারীরিক সংস্পর্শের মাধ্যমে আরও দ্রুত ছড়িয়ে পড়ছে।


ভারতে এখনও পর্যন্ত এমপক্সে আক্রান্ত হওয়ার কোনো খবর আসেনি। তবে, ১৬ আগস্ট পাকিস্তানে তিনজনের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যাঁরা সবাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে পাকিস্তানে ফিরেছিলেন। তার আগে, আফ্রিকার বাইরে প্রথমবার সুইডেনে এমপক্স সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies