" " //psuftoum.com/4/5191039 Live Web Directory লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নাইয়ার প্রথম মহিলা ডিরেক্টর জেনারেল মেডিকেল সার্ভিসেস (আর্মি) হিসেবে নিযুক্ত //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নাইয়ার প্রথম মহিলা ডিরেক্টর জেনারেল মেডিকেল সার্ভিসেস (আর্মি) হিসেবে নিযুক্ত

 



লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নাইয়ার বৃহস্পতিবার ডিরেক্টর জেনারেল মেডিকেল সার্ভিসেস (আর্মি) এর দায়িত্ব গ্রহণ করেন, এবং এই পদে নিযুক্ত প্রথম মহিলা অফিসার হিসেবে ইতিহাস সৃষ্টি করেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, তিনি পুনের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮৫ সালের ডিসেম্বর মাসে আর্মি মেডিকেল কর্পসে কমিশন প্রাপ্ত হন।


নতুন দায়িত্ব গ্রহণের আগে, লেফটেন্যান্ট জেনারেল নাইয়ার প্রথম মহিলা ছিলেন যিনি এয়ার মার্শাল পদে উন্নীত হয়ে ডিরেক্টর জেনারেল হসপিটাল সার্ভিসেস (আর্মড ফোর্সেস) পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি পারিবারিক চিকিৎসায় স্নাতকোত্তর ডিগ্রি, মাতৃ ও শিশু স্বাস্থ্য এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনায় ডিপ্লোমা অর্জন করেছেন এবং AIIMS, নয়াদিল্লিতে দুই বছরের মেডিকেল ইনফরমেটিক্স প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। এছাড়াও, তিনি ইজরায়েলি ডিফেন্স ফোর্সেসের সাথে রাসায়নিক, জীবাণু, রেডিয়োলজিক্যাল এবং পারমাণবিক যুদ্ধ প্রশিক্ষণ এবং সুইস আর্মড ফোর্সেসের সাথে স্পিয়েজে সামরিক চিকিৎসা নৈতিকতা প্রশিক্ষণ লাভ করেছেন।


লেফটেন্যান্ট জেনারেল নাইয়ার ভারতীয় বিমান বাহিনীর (IAF) পশ্চিম এয়ার কমান্ড এবং ট্রেনিং কমান্ডের প্রথম মহিলা প্রিন্সিপাল মেডিকেল অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি জাতীয় শিক্ষা নীতির মেডিকেল শিক্ষা উপাদান খসড়া করার জন্য ডঃ কস্তুরিরঙ্গন কমিটির একজন বিশেষজ্ঞ সদস্য হিসেবে মনোনীত হয়েছেন।


তাঁর প্রশংসনীয় সেবার জন্য, তিনি এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ, পশ্চিম এয়ার কমান্ড এবং চিফ অফ দ্য এয়ার স্টাফ কমেন্ডেশন এবং রাষ্ট্রপতির দ্বারা বিশিষ্ট সেবা পদক প্রাপ্ত হয়েছেন।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies