" " //psuftoum.com/4/5191039 Live Web Directory "রাজনীতি মানেই দুর্নীতি নয়: বুদ্ধদেব ভট্টাচার্যের প্রবন্ধ সঙ্কলন প্রকাশে বিমান বসু" //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

"রাজনীতি মানেই দুর্নীতি নয়: বুদ্ধদেব ভট্টাচার্যের প্রবন্ধ সঙ্কলন প্রকাশে বিমান বসু"

 


'রাজনীতি মানেই দুর্নীতি নয়', বুদ্ধদেব ভট্টাচার্যের এই ভাবনাকে সামনে রেখে প্রকাশিত হল তাঁর লেখা রাজনৈতিক প্রবন্ধের সঙ্কলন 'রাজনৈতিক প্রবন্ধগুচ্ছ'। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের পরে পুজোর সময় এই বইটি প্রকাশিত হয়। মঙ্গলবার আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য দফতরে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করেন বর্ষীয়ান নেতা বিমান বসু।


বিমান বসু বলেন, "রাজনীতি তো দুর্নীতি নয়, আসলে সুনীতি।" তাঁর বক্তব্যে উঠে আসে বুদ্ধদেব ভট্টাচার্যের রাজনৈতিক ভাবনার গুরুত্ব। বুদ্ধদেব সবসময় রাষ্ট্র এবং সমাজ পরিচালনার ক্ষেত্রে সঠিক নীতির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। বসুর মতে, বুদ্ধদেবের চিন্তাধারা আমাদের রাজনৈতিক প্রেক্ষাপটে এখনও প্রাসঙ্গিক, কারণ তিনি এমন একটি সমাজ কল্পনা করেছিলেন, যেখানে নীতি ও আদর্শের মূল্য রয়েছে।


এই প্রবন্ধগুলির মাধ্যমে বুদ্ধদেব ভট্টাচার্যের ভাবনার গভীরতা নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হয়েছে। "সমাজ পরিবর্তন করতে চাইলে আমাদের মননশীল হতে হবে," বুদ্ধদেবের এই দৃষ্টিভঙ্গি অনেকাংশে তাঁর লেখায় ফুটে ওঠে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies