" " //psuftoum.com/4/5191039 Live Web Directory রাশিয়ার BRICS চেয়ারম্যানশিপের সূচনায় রাষ্ট্রপতি পুতিনের বক্তব্য //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

রাশিয়ার BRICS চেয়ারম্যানশিপের সূচনায় রাষ্ট্রপতি পুতিনের বক্তব্য



২০২৪ সালের জানুয়ারি থেকে রাশিয়া আনুষ্ঠানিকভাবে BRICS-এর চেয়ারম্যানশিপ গ্রহণ করেছে। আগস্ট ২০২২-এ অনুষ্ঠিত ১৫তম BRICS সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী, এই সংগঠনে এখন ১০টি দেশ অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছে। নতুন সদস্যদের অন্তর্ভুক্তি BRICS-এর আন্তর্জাতিক প্রভাব ও গুরুত্ব ক্রমবর্ধমানভাবে বাড়ছে বলে প্রমাণ করে।


BRICS ক্রমশ আরও বেশি সংখ্যক সমমনা দেশ ও সমর্থকদের আকর্ষণ করছে, যারা সার্বভৌম সমতার মূলনীতি, উন্নয়নের স্বাধীন পথের প্রতি শ্রদ্ধা, পারস্পরিক স্বার্থ বিবেচনা, উন্মুক্ততা, ঐক্যমত্য এবং ন্যায্য বৈশ্বিক আর্থিক ও বাণিজ্যিক ব্যবস্থা গঠনের অভিলাষের সাথে একমত। বিশ্বের বর্তমান শীর্ষ চ্যালেঞ্জগুলোর সম্মিলিত সমাধানের জন্যও এই সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।



"ন্যায়সঙ্গত বৈশ্বিক উন্নয়ন ও নিরাপত্তার জন্য বহুপাক্ষিকতার শক্তিশালীকরণ" শিরোনামে রাশিয়ার ২০২৪ সালের BRICS চেয়ারম্যানশিপ ইতিবাচক ও গঠনমূলক সহযোগিতার লক্ষ্যে কাজ করবে। আমরা সংগঠনের দীর্ঘদিনের অভিজ্ঞতা ও ঐতিহ্য বজায় রেখে নতুন সদস্যদের কার্যকরীভাবে অন্তর্ভুক্ত করতে সর্বাত্মক প্রচেষ্টা করব।



বর্তমানে, প্রায় ৩০টি দেশ BRICS-এর বহুমুখী কার্যক্রমে যোগদানের ইচ্ছা প্রকাশ করেছে। সেই প্রসঙ্গে, আমরা "BRICS সহযোগী দেশ" নামে একটি নতুন শ্রেণির গঠন নিয়ে কাজ শুরু করব।


রাশিয়া BRICS অংশীদারিত্বের সব দিকেই অগ্রগতি করবে, বিশেষত তিনটি প্রধান ক্ষেত্রে: রাজনীতি ও নিরাপত্তা, অর্থনীতি ও অর্থনীতি, এবং সাংস্কৃতিক ও মানবিক সম্পর্ক। আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা এবং স্থিতিশীলতার জন্য সদস্য দেশগুলির মধ্যে বিদেশ নীতির সমন্বয়কে আরও সুদৃঢ় করার দিকে আমরা বিশেষ গুরুত্ব দেব।


এছাড়াও, আমরা BRICS অর্থনৈতিক অংশীদারিত্বের ২০২৫ সালের কৌশল এবং BRICS উদ্ভাবনী সহযোগিতা ২০২১-২০২৪ এর কর্মপরিকল্পনার বাস্তবায়নে কাজ করব। এর মাধ্যমে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থায় BRICS-এর ভূমিকা বাড়ানো এবং পারস্পরিক বাণিজ্যে জাতীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির প্রচেষ্টা করা হবে।



আমাদের অগ্রাধিকারগুলির মধ্যে রয়েছে বিজ্ঞান, উচ্চ প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, পরিবেশ সংরক্ষণ, সংস্কৃতি, ক্রীড়া, যুব বিনিময়, এবং নাগরিক সমাজের মধ্যে সহযোগিতা উন্নীত করা। 


রাশিয়ার বিভিন্ন শহরে চেয়ারম্যানশিপের অধীনে ২০০টিরও বেশি ইভেন্ট অনুষ্ঠিত হবে। আমরা BRICS সহযোগিতায় আগ্রহী সকল দেশের প্রতিনিধিদের এতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। অক্টোবর মাসে কাজানে অনুষ্ঠিত হবে BRICS সম্মেলন, যা রাশিয়ার চেয়ারম্যানশিপের শীর্ষ ইভেন্ট হিসেবে বিবেচিত হবে।



রাশিয়া BRICS-এর চেয়ারম্যানশিপ গ্রহণের মাধ্যমে সদস্য ও সহযোগী দেশগুলির সঙ্গে ফলপ্রসূ কাজ করার জন্য মুখিয়ে আছে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies