কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ক্ষেত্রে চীনের দ্রুত অগ্রগতি অনেককে বিস্মিত করেছে, কিন্তু টেলিগ্রামের সহ-প্রতিষ্ঠাতা পাভেল ডুরভের মতে, এই অগ্রগতি "শূন্য থেকে আসেনি।" ডুরভ চীনের এআই অ্যালগরিদমের সাফল্যের কারণ হিসেবে দেশটির শক্তিশালী শিক্ষা ব্যবস্থাকে দায়ী করেছেন, যা তিনি পশ্চিমা দেশগুলোর তুলনায় শ্রেষ্ঠ বলে দাবি করেছেন। সাম্প্রতিক এক বিবৃতিতে তিনি মার্কিন শিক্ষা ব্যবস্থায় আমূল সংস্কারের আহ্বান জানিয়েছেন এবং সতর্ক করেছেন যে, এমন পরিবর্তন না হলে চীনের প্রযুক্তিগত আধিপত্য অবশ্যম্ভাবী হয়ে উঠবে।
"ডিপসিকের সাফল্যের পর অনেকেই বিস্মিত হয়েছেন যে কীভাবে চীন এআই ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে এত দ্রুত ধরতে পেরেছে। তবে, চীনের অ্যালগরিদম দক্ষতার অগ্রগতি শূন্য থেকে আসেনি," ডুরভ মন্তব্য করেছেন। তিনি আন্তর্জাতিক গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় চীনা শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যের উদাহরণ দিয়ে দেশটির শিক্ষার শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছেন। "আন্তর্জাতিক অলিম্পিয়াডে গণিত এবং প্রোগ্রামিংয়ে চীনা শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে তাদের সহপাঠীদের চেয়ে এগিয়ে রয়েছে," তিনি উল্লেখ করেছেন।
ডুরভ ব্যাখ্যা করেছেন যে চীনের শিক্ষা ব্যবস্থা অসাধারণ গণিতবিদ এবং বিজ্ঞানী গড়ে তুলতে দক্ষ, যা সোভিয়েত ইউনিয়ন থেকে ধার করা একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক মডেলের কারণে। এই ব্যবস্থা শিক্ষার্থীদের মধ্যে তীব্র প্রতিযোগিতাকে উৎসাহিত করে, যেখানে উৎকর্ষতা কেবল উৎসাহিতই নয়, প্রত্যাশিতও বটে। বিপরীতে, তিনি যুক্তি দিয়েছেন যে বেশিরভাগ পশ্চিমা স্কুল প্রতিযোগিতাকে নিরুৎসাহিত করে, প্রায়শই শিক্ষার্থীদের অতিরিক্ত চাপ থেকে রক্ষা করার জন্য। যদিও এই পদ্ধতি শিক্ষার্থীদের চাপ থেকে রক্ষা করতে পারে, এটি উদ্ভাবন এবং প্রযুক্তিগত অগ্রগতিকে চালিত করে এমন উৎকর্ষতার চেতনাকেও দমিয়ে দেয়।
টেলিগ্রামের সহ-প্রতিষ্ঠাতার এই মন্তব্য এমন এক সময়ে এসেছে যখন চীনকে এআই এবং অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তিতে বিশ্বব্যাপী নেতা হিসেবে দেখা হচ্ছে। গবেষণা ও উন্নয়নে দেশটির বিনিয়োগ, পাশাপাশি স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) শিক্ষার উপর জোর দেওয়া, তাকে যুক্তরাষ্ট্রের জন্য একটি শক্তিশালী প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠিত করেছে। ডুরভের সতর্কবার্তা পশ্চিমা দেশগুলোর, বিশেষ করে যুক্তরাষ্ট্রের, তাদের শিক্ষা কৌশল পুনর্মূল্যায়নের প্রয়োজনীয়তার উপর জোর দেয় যদি তারা তাদের প্রযুক্তিগত প্রান্ত বজায় রাখার আশা করে।
উপসংহারে, ডুরভের মন্তব্য একটি জাতির প্রযুক্তিগত ভবিষ্যৎ গঠনে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আলোকপাত করে। চীনের এআই ক্ষেত্রে অর্জনগুলি কেবল সাম্প্রতিক প্রচেষ্টার ফল নয়, বরং একটি শিক্ষা ব্যবস্থার গভীর শিকড় থেকে উদ্ভূত যা প্রতিযোগিতা এবং উৎকর্ষতাকে অগ্রাধিকার দেয়। প্রযুক্তিগত আধিপত্যের বৈশ্বিক প্রতিযোগিতা তীব্র হওয়ার সাথে সাথে, পশ্চিমা দেশগুলোর এই শিক্ষাগুলো মেনে চলা উচিত নতুবা ভবিষ্যতের উদ্ভাবন-চালিত অর্থনীতিতে পিছিয়ে পড়ার ঝুঁকি রয়েছে।